সজনেপাতার (Moringa Oleifera) বিস্ময়কর উপকারিতা:



আচ্ছা একবার কল্পনা করুনতো, যদি এমন কোন নির্দিষ্ট একটি খাদ্য বস্তু আমরা বেছে নিতে পারতাম যাতে থাকবেঃ

১. কমলা লেবুর চেয়ে ৭ গুণ বেশি ভিটামিন C
২. দুধের চেয়ে ৪ গুণ বেশি ক্যলসিয়াম
৩. ডিমের দিগুণ প্রোটিন
৪. গাজরের চেয়ে ৪ গুন বেশি ভিটামিন A
৫. সবুজশাকের চেয়ে ২৫ গুণ বেশি আয়রন
৬. কলার চেয়ে ৩ গুণ বেশি পটাসিয়াম

যা অন্ধত্বের বিরূদ্ধে তরবারি স্বরূপ কাজ করে, যৌবন ধরে রাখে, হার্টের জন্য বিশেষ উপকারী, উচ্চ রক্তচাপ জনিত রোগিদের জন্য বিশেষ উপকারী, সুগার লেবেল ঠিক রাখে, ডায়াবেটিস প্রতিরোধ করে, কোলেস্টেরলের মাত্রা কমায়, দ্রুত হজমে সহায়তা করে, এজমা প্রতিরোধ করে, লিভার এবং কিডনি সুরক্ষিত রাখে, যাতে রয়েছে এন্টি ব্যক্টেরিয়াল উপাদান,যা পানি বিশুদ্ধ করে, শরীরে ক্যন্সার সেল এর বৃদ্বি প্রতিরোধ করে!

আশার কথা হচ্ছে- এটি খুঁজতে আমাদের সুন্দরবনের গহীন অরণ্যে কিংবা দেশের কোন পাহাড়ি এলাকায় যাবার প্রয়োজন নেই, আমাদের হাতের কাছেই রয়েছে উপরুক্ত সর্ব গুণে গুণান্বিত এই ম্যাজিক্যাল ট্রি! বিজ্ঞানীরা যাকে উপাদি দিয়েছেন ''সুপার ফুড হিসেবে''। এটি আমাদের অতি পরিচিত “সজনে পাতা যার বৈজ্ঞানিক নাম- "Moringa Oleifera”। সজনে গাছ গ্রামের প্রায় প্রত্যক বাড়িতেই রয়েছে। এতে রয়েছে ৯০+ পুষ্টি উপাদান, ৪৬+ এন্টি অক্সিডেন্ট আর ১৮+ এমিনো এসিড।

সজনেপাতা চূর্ণ পানির সাথে মিশিয়ে সরবত করে খেতে পারেন অথবা পাতা ভাজি করেও খেতে পারেন। আসুন বাড়ির আশে পাশে বেশি করে সজনে গাছ লাগাই, এর উপকারিতা সম্পর্কে সবাইকে অবহিত করি। আসুন আল্লাহর দেয়া প্রাকৃতিক নেয়ামতের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করে নিজে সুস্থ থাকি আর পৃথিবীকে উপহার দেই একটি সুস্থ প্রজন্ম।

এ সম্পর্কে আরো বিস্তারিত জানতে আপনার নিকটস্থ পুষ্টিবিদের সরনাপন্য হোন।